ই-পেপার শনিবার ২৭ এপ্রিল ২০২৪
শনিবার ২৭ এপ্রিল ২০২৪

মিয়ানমারে বিক্ষোভ দমনে ফের গুলি, নিহত ৯
প্রকাশ: বৃহস্পতিবার, ৪ মার্চ, ২০২১, ১০:০৯ পিএম আপডেট: ০৩.০৩.২০২১ ১০:৩৩ পিএম  (ভিজিট : ১৩৩)
সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের ওপর আবারও গুলি চালিয়েছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী। বুধবার প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, এদিন নিরাপত্তা বাহিনীর গুলিতে অন্তত নয় বিক্ষোভকারী নিহত হয়েছে। দক্ষিণ-পূর্ব এশিয়ায় প্রতিবেশী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা মঙ্গলবার মিয়ানমারের সামরিক বাহিনীকে সংযম দেখানোর আহ্বান জানানোর একদিন পর নিরাপত্তা বাহিনীর গুলিবর্ষণে হতাহতের এ ঘটনা ঘটল। গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পর থেকেই নিয়মিতভাবে বিক্ষোভকারীদের ওপর চড়াও হচ্ছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী। তবে ২৮ ফেব্রুয়ারির পর বুধবার দ্বিতীয় সর্বোচ্চ প্রাণহানির ঘটনা ঘটেছে। এ নিয়ে মোট ৩১ জন বিক্ষোভকারী নিহত হয়েছে। বিবিসি, সিএনএন।
মিয়াঙ্গিয়ান শহরে বিক্ষোভকারীদের নেতা সি থু মং জানান, ‘তারা (নিরাপত্তা বাহিনী) সরাসরি আমাদের দিকে আসে আর টিয়ার গ্যাস ছোড়ে। আবারও এগিয়ে এসে সাউন্ড গ্রেনেড ছোড়ে। জলকামানও প্রয়োগ করেনি। ছত্রভঙ্গ হতে সতর্কও করেনি, কেবল বন্দুক দিয়ে গুলি চালাতে শুরু করে।’ মিয়াঙ্গিয়ানে কেবল এক তরুণ বিক্ষোভকারী নিহত হয়েছে। তবে সবচেয়ে বেশি প্রাণঘাতী ঘটনা ঘটেছে মনিওয়াতে। সেখানে চার পুরুষ ও এক নারী বিক্ষোভকারী নিহত হয়েছে বলে জানিয়েছেন মনিওয়া গেজেটের সম্পাদক খো থিট সার। তিনি জানান, ‘আমরা পরিবারের সদস্য এবং চিকিৎসকদের কাছ থেকে পাঁচজন নিহত হওয়া সম্পর্কে নিশ্চিত হয়েছি। এ ছাড়া অন্তত ৩০ জন আহত হয়েছে। বেশ কয়েকজন এখনও অজ্ঞান হয়ে আছে।’
দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে নিহত হয়েছে দুজন। আর মূল শহর ইয়াঙ্গুনে পুলিশের গুলিতে এক বিক্ষোভকারী নিহত হয়েছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। ইয়াঙ্গুনের আর্চবিশপ কার্ডিনাল চালস মং বো টুইট বার্তায় লিখেছেন, ‘বেশিরভাগ বড় শহরেই তিয়ানমেন স্কয়ারের মতো পরিস্থিতি সৃষ্টি হয়েছে।’ ইয়াষ্টুনে বিক্ষোভ ছত্রভঙ্গ করার পর পুলিশ ঘটনাস্থল থেকে প্রায় ৩০০ ব্যক্তিকে গ্রেফতার করেছে বলে বার্তা সংস্থা মিয়ানমার নাও জানিয়েছে। মিয়ানমারের অশান্ত পরিস্থিতি নিয়ে আন্তর্জাতিক উদ্বেগ বেড়ে চললেও অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশনসের (এএসইএএন) সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা মঙ্গলবার এক ভার্চুয়াল বৈঠকে বসে কোনো অগ্রগতি অর্জন করতে ব্যর্থ হয়েছেন। সবাই ঐক্যবদ্ধভাবে মিয়ানমারের সামরিক বাহিনীর প্রতি সংযম দেখানোর আহ্বান জানালেও সদস্য দেশগুলোর মধ্যে শুধু ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপিন্স ও সিঙ্গাপুর সু চি ও অন্য বন্দিদের মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে। ১ ফেব্রুয়ারির সামরিক অভ্যুত্থানের পর থেকেই মিয়ানমারজুড়ে অস্থিরতা বিরাজ করছে। এতে ৫০ বছরেরও বেশি সময় ধরে সামরিক শাসনের অধীনে থাকা দেশটির গণতান্ত্রিক অগ্রযাত্রা রুদ্ধ হয়ে গেছে।
ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টের বিরুদ্ধে দুই মামলা : মিয়ানমারের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইউ উইন মিন্টের বিরুদ্ধে নতুন করে আরও দুটি মামলা করেছে সেনাবাহিনী। সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর তার বিরুদ্ধে যে অভিযোগগুলো আনা হয়েছিল তার সঙ্গে সংবিধান লঙ্ঘনের অভিযোগ যোগ হয়েছে। ইউ উইন মিন্টের বিরুদ্ধে আনা এ অভিযোগে সর্বোচ্চ তিন বছর কারাদণ্ড হতে পারে। বুধবার এ তথ্য জানিয়েছেন মিন্টের আইনজীবী খিন মুং। গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে মিন্টেকে আটক করে মিয়ানমারের সেনা। তার বিরুদ্ধে করোনাভাইরাসের বিস্তার রোধে জারি করা বিধিনিষেধ লঙ্ঘনের অভিযোগ আনা হয়।
বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ : মিয়ানমারের চলমান পরিস্থিতি নিয়ে আলোচনা করতে আবার বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। স্থায়ী সদস্য ব্রিটেনের আহ্বানে আগামীকাল এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা। এর মধ্য দিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির অবৈধ ক্ষমতা দখলকারী জান্তা সরকার আরও বেশি আন্তর্জাতিক চাপের মুখে পড়তে যাচ্ছে বলে মনে করা হচ্ছে।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close